রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে সৌদি সরকারের ভর্তুকি, বিপণিবিতানে বিশেষ ছাড়!

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: রবিবার, এপ্রিল ৩, ২০২২

রমজানে সৌদি সরকারের ভর্তুকি, বিপণিবিতানে বিশেষ ছাড়!
রোজা শুরু হওয়ায় রমজান মাস উপলক্ষ্যে সৌদি আরবে ভর্তুকি দিয়ে কমানো হয়েছে নিত্যপণ্যের দাম। এ ছাড়া বিপণিবিতানগুলোতে থাকছে বিশেষ ছাড়।

পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে সৌদি আরবের বড় বড় চেইনশপ থেকে শুরু করে ছোট দোকানে চলছে ছাড়ের হিড়িক। ক্রেতাদের জন্য কে কত বেশি মূল্যছাড় দিতে পারে সে নিয়ে রীতিমতো প্রতিযোগিতা চলছে। ছাড়ের মাত্রা কখনো ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত দাঁড়ায়।

সৌদি আরবের লুলু হাইপার মার্কেট, পান্ডা, ওথাইম, নেস্টু, আল মদীনা, সেন্টার পয়েন্ট, তামিমি, ক্যারিফোরসহ অনেক শপিংমল ও সুপার মার্কেট শুধু ছাড় দিয়েই বসে নেই। ক্রেতাদের টানতে পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া হচ্ছে বিজ্ঞাপন। পবিত্র রমজান উপলক্ষ্যে বিশেষ মূল্য ছাড়ে খুশি ক্রেতারা।
 
রমজানের এক সপ্তাহ আগে থেকেই দেশটির ছোট বড় সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানের সামনে পাঁচ শতাধিক পণ্যের মূল্য তালিকা ঝুলিয়ে দেওয়া হয়। এসব পণ্যের মধ্যে চাল, ডাল, তেল, মাছ, মাংস, ছোলা, মুড়ি, মসলা সবই রয়েছে।
 
অন্যদিকে, রমজানে শুধু পণ্যের মূল্য ছাড়ই নয় সৌদি সরকার এবং প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকেও দেয়া হয় বিশেষ সুবিধা। রাতে কাজ এবং অন্যান্য সময়ের তুলনায় কর্মঘণ্টা কম হলেও বেতন-বোনাসে কোনো হেরফের হয় না।
 
মুসলমানের জন্য পবিত্র মাহে রমজান বয়ে আনে রহমত, বরকত ও মাগফেরাতের বার্তা। নিজেদের আত্মশুদ্ধি ও আল্লাহর নৈকট্য লাভের আশায় রমজানের একমাস ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা।

এদিকে বিশ্বের যে কোনো প্রান্তে যুদ্ধ শুরু হলে এর প্রভাব পড়ে পার্শ্ববর্তী দেশগুলোতেও। রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞায় দেশ দুটি থেকে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে পণ্য আমদানি-রফতানি প্রায় বন্ধ।

সৌদি আরবের সঙ্গেও ইউক্রেন-রাশিয়ার বাণিজ্যিক সম্পর্কে ভাটা পড়েছে। তবে এখনো এর কোনো প্রভাব পড়েনি সৌদি আরবের অর্থনীতিতে। এ অবস্থায় স্বস্তি প্রকাশ করেছেন দেশটিতে বসবাসরত প্রবাসীরা।

যুদ্ধ চলতে থাকলে হয়তো অচিরেই বিরূপ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
0 Comments